আসছে শেন ওয়ার্নের “ নো স্পিন”

398
Advertisement

শতাব্দীর সেরা ডেলিভারিটা এসেছিল তাঁর হাত থেকেই৷ মাঠের বাইরেও শতাব্দীর সেরা বিতর্কিত ক্রিকেটারও বোধ হয় তিনিই। বাইশ গজে বল হাতে ভেলকি দেখাতে তিনি ওস্তাদ। বাইশ গজের বাইরে বিতর্কে জড়িয়েছেন বহুবার। সেই কিংবদন্তি স্পিনার শ্যেন ওয়ার্নের  আত্মজীবনী আসতে চলেছে আগামী অক্টোবর মাসে।

৪ অক্টোবর,২০১৮ আত্মপ্রকাশ করছে স্পিনের জাদুকর শেন ওয়ার্নের আত্মজীবনী ‘নো স্পিন’৷ ব্রিটিশ প্রকাশনা সংস্থা ইবুরি প্রেসের তরফে জানানো হয়, ‘নো স্পিন’ সারা বিশ্বেই ৪ অক্টোবর রিলিজ করবে৷ ‘নো স্পিন’ নামের পিছনেই লুকিয়ে রয়েছে যাবতীয় গল্প৷ বাইশ গজ ও বাইশ গজের বাইরে তাঁর ক্যারিশ্মা নজর কাড়া৷ তাই থাকছে মাঠ ও মাঠের বাইরে অনেক অজানা গল্প৷ ডেপুটি পাবলিশার অ্যান্ড্রু গুডফেলো জানান, “কেরিয়ারে আমাদের সবচেয়ে বেশি যন্ত্রণা দিলেও শেন ওয়ার্ন ব্রিটিশ সমর্থক ও ক্রিকেটারদের অনুপ্রেরণা জোগায়৷ ওর অসাধারণ অবদানের কথা বাদ দিয়ে ক্রিকেটের কথা ভাবা যায় না৷ এই রকম এক কিংবদন্তির আত্মজীবনী প্রকাশ করতে পেরে ইবুরি-র তরফে আমরা ভীষণ সম্মানিত৷”

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বোলারের সম্মান পেয়েছেন প্রাক্তন এই অজি লেগ-স্পিনার৷ তাঁর টেস্টে অভিষেক ১৯৯২ সালে৷ ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ৩৫০তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হয় ওয়ার্নের৷ দেশের হয়ে ১৪৫টি টেস্ট এবং ১৯৪টি ওয়ান ডে খেলেছেন৷ দুই ফরম্যাট মিলিয়ে ওয়ার্নের ঝুলিতে রয়েছে ১০০১টি আন্তর্জাতিক উইকেট৷ প্রথম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে সাতশো উইকেটের মাইলস্টোনে পৌঁছন কিংবদন্তি অজি লেগস্পিনার৷পাঁচ বছর আগে ২০১৩ সালে সবধরনের ক্রিকেট থেকে অবসর নেন ওয়ার্ন৷ দেশকে নেতৃত্ব দিতে না পারলেও আইপিএলে রাজস্থান রয়্যালসকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করেন শেন কিথ ওয়ার্ন৷