ক্রীড়া অবকাঠামো উন্নয়নে বাজেট বেড়েছে

436
Advertisement

 

ক্রীড়া মন্ত্রণালয় বরাবরের মতো এবারের জাতীয় বাজেটে খেলার উন্নয়নের চেয়ে অবকাঠামোগত উন্নয়নেই জোর দিয়েছে। ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ক্রীড়া খাতে অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দেয়া হয়েছে, প্রস্তাব করা হয়েছে ১৩৮ কোটি ২ লাখ টাকার বাজেট।

ঁজাতীয় সংসদে অর্থমন্ত্রী জানিয়েছেন, প্রশিক্ষণের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে।

উন্নয়ন খাতে গত অর্থবছরে বাজেট ছিল ১৫৮ কোটি ৮৩ লাখ টাকা, এবার হয়েছে ১৫৪ কোটি ৪৬ লাখ টাকা। জাতীয় ক্রীড়া পরিষদের বরাদ্দ কমেছে। ২০১৫-১৬ অর্থবছরে ক্রীড়া পরিষদের ব্যয় ছিল ১১৭ কোটি ১৭ লাখ টাকা। নতুন অর্থ বছরে নেমেছে ৮১ কোটি ৮২ লাখ টাকায়। বরাদ্দ বেড়েছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপির। গত অর্থবছরে উন্নয়ন খাতে বিকেএসপির জন্য বরাদ্দ ছিল ৪১ কোটি ৬৬ লাখ টাকা, এবার হয়েছে ৭২ কোটি ৬৪ লাখ।

এবার ২০১৬-১৭ নতুন অর্থবছরের জন্য বিশাল উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। নীলফামারি ও নেত্রকোনা জেলা স্টেডিয়াম উন্নয়ন ও রংপুরে মহিলা ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের জন্য ২১ কোটি ৪৫ লাখ টাকা বাজেট। কিশোরগঞ্জে সৈয়দ নজরুল ইসলাম স্টেডিয়াম (১৩ কোটি ৪৬ লাখ), কুমিল্লা (সুইমিংপুল নির্মাণসহ (১৬ কোটি), বিভিন্ন জেলার স্টেডিয়াম উন্নয়ন (৪৩ কোটি ৭৩ লাখ), সিলেট বিভাগীয় স্টেডিয়ামকে (১৬ কোটি ২২ লাখ) আন্তর্জাতিক মানে উন্নীতকরণ এবং ভৈরবে প্রয়াত প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী মরহুমা আইভি রহমানের নামে স্টেডিয়াম (৯ কোটি ১৮ লাখ), নাটোর ও গাইবান্ধায় ইনডোর স্টেডিয়াম (৬ কোটি ৬৩ লাখ), রংপুরে মহিলা ক্রীড়া কমপ্লেক্স (৪৫ কোটি), চট্টগ্রামে বিভাগীয় সুইমিংপুল (১১ কোটি ৩৫ লাখ) ও কুমিল্লায় জেলা সুইমিং নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।