থাইল্যান্ডের বিপক্ষে জয়ের লক্ষ্য বাংলাদেশের

306
Advertisement

 

এশিয়ান গেমস হকিতে টানা দুই ম্যাচ জিতে উড়ছিল বাংলাদেশ দল। কিন্তু তৃতীয় ম্যাচে মালয়েশিয়ার কাছে বড় ব্যবধানে হেরে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। তবে আজ থাইল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে ঘুরে দঁাড়ানোর লক্ষ্য শিটুল-চয়নাদের। দুপুর তিনটায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকাতার্য় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

বাংলাদেশ ক্রিকেটে যতটা ভালো অন্য খেলায় তার ধারেকাছেও নেই। সম্ভাবনা ছিল হকিতে। বেশ কয়েকজন প্রতিভাধর খেলোয়াড় এসেছিল। কিন্তু নানান ঝামেলা আর দ্ব›দ্ব-কলহে হকিতে সাফল্যের মুখ দেখেনি বাংলাদেশ। তবুও এবার এশিয়ান গেমসে ভালো কিছুর স্বপ্ন নিয়ে ইন্দোনেশিয়াতে পা রাখে লাল-সবুজের প্রতিনিধিরা। নিজেদের প্রথম ম্যাচে ওমানকে ২-১ গোলও দেয় তারা। এরপর দ্বিতীয় ম্যাচে কাজাখস্তানকে ৬-১ গোলে উড়িয়ে আশার প্রদীপটা আরেকটু উজ্জ্বল করে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে শুক্রবার তৃতীয় ম্যাচে মালয়েশিয়ার মতো শক্তিধর দলের বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলতে ব্যথর্ হয় তারা। ফলাফলটাও হয়েছে যাচ্ছেতাই। ৭-০ ব্যবধানে এবারের আসরে প্রথম হারের তিক্ত স্বাদ নিতে হয়েছে বাংলাদেশকে।

অবশ্য মালয়েশিয়ার কাছে হারের পর কোনো অজুহাত দঁাড় করাননি দলের কোচ গোপিনাথন কৃষ্ণমূতির্। শিষ্যরা যথাসাধ্য চেষ্টা করেছে বলেই মনে করছেন তিনি। শিষ্যদের প্রশংসা করেছেন গোপিনাথন বলেছেন, ‘আমি মনে করি ছেলেরা যথেষ্ট চেষ্টা করেছে। তারা আগে আক্রমণের চিন্তাই করতে পারত না। কিন্তু মালয়েশিয়ার মতো দলের সঙ্গে খেলতে গিয়েও তারা ভীত ছিল না। অনুশীলন ম্যাচ খেলে ভীতি কেটে গেছে বাংলাদেশের। আরও উন্নতি করতে হলে দীঘর্ মেয়াদি পরিকল্পনা হাতে নিতে হবে। যেটি হতে হবে অন্তত ৫ বছরের।’

গোপিনাথন আশাবাদী, থাইল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচেই আবার স্বরূপে ফিরবে বাংলাদেশ। জয় পেতে নিজেদের সবোর্চ্চটাই ঢেলে দেবেন চয়নরাÑ এমনটাই জানিয়েছেন এই কোচ, ‘মালয়েশিয়া চ্যাম্পিয়ন হওয়ার মতোই দল। তাদের বিপক্ষে আমরা প্রতিরোধ গড়ে তুলতে চেষ্টা করেছি। কিন্তু পারিনি। পরের ম্যাচে ছেলেরা নিজেদের সবোর্চ্চ দিয়েই খেলবে আশা করছি।’

থাইল্যান্ডের বিপক্ষে জয় পেলেও অবশ্য এশিয়ান গেমসে আর শীষের্ থাকার কোনো সুযোগ নেই বাংলাদেশের। তবে আজকের ম্যাচে জয় পেলে অন্তত পঞ্চম অথবা ষষ্ঠ স্থানের জন্য লড়াই করার একটা সুযোগ থাকবে চয়নদের সামনে। তাই গত ম্যাচে ফলাফল যাই হোক না কেন, সেটি ভুলে গিয়ে আজ থাইল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে নিজেদের সেই লক্ষ্যে পেঁৗছে যেতে চায় বাংলাদেশ।