ফুটবলে সর্বকালের সেরারা

358
Advertisement

 

ফুটবল ইতিহাসের সেরা ফুটবলার কারা? ব্যাপারটি নিয়ে বিতর্কের কোনো শেষ নেই। ফুটবলাপ্রেমীদের নিরন্তর বিতর্কের উত্স এই প্রসঙ্গটি। আর সর্বকালের সেরাদের নিয়ে যদি একটি একাদশ তৈরির ব্যাপার চলে আসে তাহলে তো কথাই নেই। জামার হাতা গুটিয়ে ফুটবলপ্রেমীরা লেগে পড়বেন সেই কাজে। নিজেদের পছন্দের খেলোয়াড়দের ওই একাদশে জায়গা করে দিতে চেষ্টার কোনো ত্রুটি থাকবে না তাদের।
বিশ্বখ্যাত ফুটবল সাময়িকী ‘ওয়ার্ল্ড সকার’ সম্প্রতি বিভিন্ন সময়ের সেরা ফুটবলারদের নিয়ে একটি একাদশ গঠন করেছে। সাময়িকীটির দাবি, বিশ্বের বিভিন্ন প্রান্তের সাংবাদিক ও ফুটবল বিশ্লেষকদের ভোটে তৈরি হওয়া এই একাদশটিই সর্বকালের সেরা ফুটবল দল। বিভিন্ন সময়ে বিশ্ব ফুটবল মাতানো বিভিন্ন পজিশনের ১০৭ জন ফুটবলারের মধ্য থেকে বেছে নেওয়া হয়েছে ‘সর্বকালের সেরা’ এই এগারো জনকে।
সর্বকালের সেরা এই ফুটবল দলটির একজন কোচও নির্বাচন করা হয়েছে। ৫৬ জন সেরা কোচের মধ্য এই দলের জন্য নির্বাচন করা হয়েছে স্যার অ্যালেক্স ফার্গুসনকে।

দলটির কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনদলটির কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনসর্বকালের সেরা দলের কোচ হিসেবে নির্বাচিত হতে ফার্গুসনকে লড়াই করতে হয়েছে রাইনাস মিশেলস, হোসে মরিনহো, হেলেনিও হেরেরা, পেপ গার্দিওলা, আরিগো সাচ্চি, ভ্যালেরি লেবোনোফস্কি, মারিও জাগালো, ভিসেন্তে দেল বস্ক, অটমার হিজফেল্ডদের মতো সেরাদের সঙ্গে। সদ্যই কোচিং ক্যারিয়ারকে বিদায় জানানো ফার্গুসন ‘সর্বকালের সেরা’ কোচ নির্বাচিত হয়েছেন তাঁর সাফল্য তালিকা, প্রজ্ঞা, ব্যক্তিত্ব ও আধুনিক ফুটবলে তাঁর প্রভাবের বিচারে।
ওয়ার্ল্ড সকারের সর্বকালের সেরা এই দলটিতে অবশ্য মুখ চেনা ফুটবলাররাই আছেন। বর্তমান তারকাদের মধ্যে আছেন লিওনেল মেসিও। রিয়াল মাদ্রিদ ভক্তদের মনে হাহাকার তুলে দেওয়ার মতো ব্যাপারও ঘটে গেছে ওয়ার্ল্ড সকারের এই নির্বাচনে। এই দলে সুযোগ হয়নি মেসির চির প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর। এই একাদশে নেই হালের জাভি-ইনিয়েস্তারাও। সুযোগ পেয়েছেন পেলে-ম্যারাডোনা দুজনই। আছেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, ইয়োহান ক্রুইফ, ববি মুররাও। জিনেদিন জিদান, পাওলো মালিদিনি, কাফুরা এই একাদশে সুযোগ করে নিয়ে প্রমাণ করেছেন নিজেদের শ্রেষ্ঠত্ব। আলফ্রেডো ডি স্টেফানোর অন্তর্ভুক্তি কিংবা গোলপোস্টের নিচে লেভ ইয়াসিন প্রতিনিধিত্ব করছেন ফুটবলের ‘সাদা-কালো’ সময়ের।

সর্বকালের সেরা দলটি সাজানো হয়েছে ৪-৪-২ পদ্ধতিতেসর্বকালের সেরা দলটি সাজানো হয়েছে ৪-৪-২ পদ্ধতিতেওয়ার্ল্ড সকারের এই নির্বাচনে ‘প্যানেল’ হিসাবে অংশ নিয়েছেন ৭৪ জন ফুটবল সাংবাদিক। এঁরা বেশিরভাগই বিভিন্ন দেশে সাময়িকীটির প্রতিনিধি। টেলিগ্রাফ, রয়টার্সসহ কয়েকটি ইউরোপীয় টেলিভিশনের সাংবাদিকও ওই ৭৪ জনের নির্বাচনী প্যানেলে ছিলেন। ছিলেন জার্মানির সাবেক ফুটবলার ফ্রেডি ববিচও।
নির্বাচকদের বলা হয়েছিল ৪-৪-২ ফরমেশনে দলটি দাঁড় করাতে। ৭৪ জন প্যানেল সদস্যের প্রত্যেকেই একটি করে একাদশ জমা দিয়েছিলেন। সেখান থেকে ভোটের মাধ্যমে বেছে নেওয়া হয়েছে এগারে জন খেলোয়াড় ও তাঁদের কোচকে।
প্রিয় পাঠক, আসুন চোখ বোলাই ‘ওয়ার্ল্ড সকারের’ একাদশটিতে। জেনে নেই বিশ্বখ্যাত এই ফুটবল সাময়িকীটির দৃষ্টিতে সর্বকালের সেরা এই ফুটবল দলে সুযোগ পাওয়া এগারো জন ফুটবল ‘গ্রেটে’র