বছ‌রের শেষ বেলায় পাহা‌ড়ে বু‌কে মাউন্টেন বাইক প্রতিযোগিতা

96
Advertisement
: দীপ্ত হান্নান: বছ‌রের শেষ বেলায় পাহা‌ড়ের তিন জেলায় অনু‌ষ্ঠিত হ‌বে বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি (মাউন্টেনবাইক) চ্যালেঞ্জ ২০২০। জাতির পিতার প্রতি সম্মান প্রদর্শন এবং পার্বত্য অঞ্চলকে বিশ্বের দরবারে পরিচিত করে তোলার লক্ষ্য ‌নি‌য়ে অনু‌ষ্ঠিত হ‌বে এই  প্র‌তি‌যো‌গিতা।
এ উপল‌ক্ষে বুধবার (২৩ ডিসেম্বর) বিকেলে রাঙ্গামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ের কর্ণফুলী সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলনের অা‌য়োজন করা হয়।
শুরু‌তে বঙ্গবন্ধু ট্যুার ডি সিএইচটি এমটিবি (মাউন্টেন বাইক) চ্যালেঞ্জ ২০২০ প্রতিযোগিতার অা‌দোপ্রান্ত তু‌লে ধ‌রেন ‌বোর্ড সদস্য প্রশাসন (উপ সচিব) ড. প্রকাশ কান্তি চৌধুরী ।
প্র‌তি‌যো‌গিতার উ‌দ্বোধনী অনুষ্ঠা‌নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি ও সমাপনী দি‌নে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অ‌তি‌থি থাক‌বেন।
প্রেস কনফারেন্সে বোর্ড ভাইস চেয়ারম্যান মোঃ নূরুল আলম নিজামী (অতিরিক্ত সচিব) বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ এর বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে উপস্থিত সকলের সামনে বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ এর প্রেক্ষাপট, উদ্বোধনী, কার্যক্রমের গুরুত্ব, অংশগ্রহণকারী, ২য় দিন ও সমাপনী দিনের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি নিম্নরূপ মূল কার্যক্রম সম্পর্কিত তথ্য তুলে ধরেন।
তিনি বলেন, পার্বত্য অঞ্চলের অতীতে অনেক খেলোয়াড় ছিলো। সেই হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনতে মাউন্টেনবাইক প্রতিযোগিতার হাত প্রসারিত হবে। আগামী দিনগুলোতে পার্বত্য অঞ্চল থেকে মাউন্টেন বাইকাররাই বিশ্বের দরবারে পার্বত্য অঞ্চলকে পরিচিত করে তুলবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রশাসন  (যুগ্ম সচিব) আশীষ কুমার বড়ুয়া, সদস্য প্রশাসন (উপ সচিব) ড. প্রকাশ কান্তি চৌধুরী , সদস্য পরিকল্পনা (উপ সচিব), মোহাম্মদ হারুন-অর-রশীদ , সদস্য বাস্তবায়ন (সহকারী সচিব) মোঃ জামাল,  জনসংযোগ কর্মকর্তা ক্যইং ওয়াই ম্রোসহ বোর্ডের অন্যান্য কর্মকর্তারা উপ‌স্থিত ছি‌লেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন, পার্বত্য জেলা পরিষদ, বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, জেলা প্রশাসন, পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জ ২০২০ আয়োজন করা হচ্ছে।
অা‌য়োজক সু‌ত্রে জানা গে‌ছে, এ প্র‌তি‌যো‌গিতা ২৮ ডি‌সেম্বর সাজেক থেকে শুরু হ‌য়ে খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও ৩০ ডি‌সেম্বর বান্দরবানের থান‌চি গি‌য়ে শেষ হ‌বে। এবা‌রের বঙ্গবন্ধু ট্যুর ডি সিএইচটি এমটিবি চ্যালেঞ্জে তিন পার্বত্য জেলা থেকে ৪৫ জন এবং দেশের অন্যান্য জেলা থেকে ৫৫  জনসহ সর্বমোট ১০০ জন ক্রীড়াপ্রেমী সাইক্লিস্টস অংশগ্রহণ করবেন। পুরস্কার হি‌সে‌বে চ্যাম্পিয়নঃ ৩ লক্ষ টাকা, প্রথম রানারআপঃ ২ লক্ষ টাকা, দ্বিতীয় রানারআপঃ ১ লক্ষ টাকা, বিশেষ পুরস্কারসমূহঃ ১.৫০ লক্ষ টাকাসহ সকল প্রতিযোগীদের সার্টিফিকেট, মেডেল/ক্রেস্ট প্রদান করা হবে।